Gita Gyan: গীতায় শ্রীকৃষ্ণের এই ৫ উপদেশ নিজের জীবনে কাজে লাগান, দুঃখ-কষ্ট-ব্যর্থতা ছুঁতেও পারবে না আপনাকে

Gita Updesh: গীতার বাণী আমাদের জীবনে নানা ভাবে অনুপ্রেরণা জোগায়। কী ভাবে নিজের কাজে স্থির থেকে জীবনের পথে এগিয়ে যেতে হয়, সেই শিক্ষা দেয় গীতায় শ্রীকৃষ্ণের দেওয়া পরামর্শ। আমাদের সব সমস্যার সমাধান গীতায় বর্ণিত আছে।

ভগবান শ্রীকৃষ্ণের পরামর্শ ও উপদেশ বর্ণিত আছে গীতার পাতায়। মহাভারতে কুরুক্ষেত্রের যুদ্ধের ঠিক আগে সখা কৃষ্ণ শ্রীমদ্ভগবত্‍ গীতার বাণী শুনিয়েছিলেন শ্রীকৃষ্ণ। হিন্দুদের কাছে গীতা হল অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মগ্রন্থ। গীতাকে বলা হয় জীবনের শ্রেষ্ঠ দর্শন। আমাদের ধর্ম, কর্ম ও প্রেমের পাঠ দেয় গীতা। আমাদের জীবনে এমন কোনও সমস্যা নেই যার সমাধান গীতায় নেই, এমন কোনও প্রশ্ন নেই যার উত্তর গীতায় নেই।

মহাভারতের এত হাজার বছর পরে আজও গীতার বাণী আমাদের জীবনে সমান ভাবে প্রাসঙ্গিক ও কার্যকরী। গীতার বাণী যদি আমরা নিজেদের জীবনে সঠিক ভাবে কাজে লাগাতে পারি, তাহলে কোনও সমস্যা আর আমাদের স্পর্শ করতে পারবে না। আজ আমরা জেনে নেব, গীতার এমন পাঁচটি উপদেশ যেগুলি জীবনে কার্যকর করলে সুখ ও সাফল্য আর অধরা থাকবে না।
Gita Gyan: এই শিক্ষা আসলে বিষের মতো, ধ্বংস করে দেয় জীবন! গীতায় সাবধান করেছেন শ্রীকৃষ্ণ

রাগ নিয়ন্ত্রণে রাখা

মহাভারতের যুদ্ধে শ্রীকৃষ্ণে অর্জুনকে বলেছিলেন যে মানুষের সবচেয়ে বড় শত্রু হল তার রাগ। আমরা যখনই নিজের রাগের উপর নিয়ন্ত্রণ হারাই, তখনই রাগের বশে কোনও অন্যায় কাজে লিপ্ত হয়ে পড়ি। তাই রাগ যেন কখনোই আমাদের নিয়ন্ত্রণ না করে। গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন, যখনই আমাদের রাগ হবে, তখনই আমাদের নিজেদের শান্ত রাখার চেষ্টা করতে হবে।

 

মনকে নিজের বশে রাখা

নিজের মনের উপর নিজের নিয়ন্ত্রণ বজায় রাখতে আমরা বেশিরভাগ মানুষই পারি না। কিন্তু মনকে নিজের বশে রাখতে পারলে আমরা জীবনের অর্ধেক সাফল্য অর্জন করে ফেলতে পারব। তাই গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন যে নিজের মনের উপর নিয়ন্ত্রণ রাখা খুবই জরুরি। যে ব্যক্তি নিজের মনের উপর নিয়ন্ত্রণ রাখতে পারে, তার মনে কখনোই অকারণ দুশ্চিন্তা, ভয় ও কামনা বাসনা কাজ করে না।

কর্ম করে যাও, ফলের আশা করো না

গীতায় শ্রীকৃষ্ণের সবথেকে বিখ্যাত বাণী হল কর্ম করে যাও, ফলে আশা করো না। কুরুক্ষেত্রের যুদ্ধ শুরুর আগে কৃষ্ণ অর্জুনকে বলেন যে প্রত্যেক মানুষের উচিত ফলের আশা না করেই নিজের কাজ করে যাওয়া। ভগবান ঠিক আমাদের প্রত্যেককে তার কর্ম অনুযায়ী ফল দেবেন। কিন্তু কাজ করার আগেই যদি আপনি ফলের আশা করেন, তাহলে কখনোই মন দিয়ে কাজ করতে পারবেন না।

নিজেকে চেনো

গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন যে তোমাকে তুমিই সবচেয়ে ভালো চিনতে পারবে। তাই নিজেকে সঠিক ভাবে চেনা অত্যন্ত জরুরি। যে ব্যক্তি নিজের শক্তি ও দুর্বলতাকে জানেন, তিনি সব কাজেই সাফল্য অর্জন করতে পারেন।

অভ্যাস করে যাও

শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে প্রত্যেক মানুষের তাঁর কাজ বারবার অনুশীলন করা অত্যন্ত জরুরি। বারবার অনুশীলন করলে তবেই সেই কাজ আপনার জন্য সহজ হয়ে যাবে।

Related Posts

Buddha Purnima 2024 Mantra: বুদ্ধ পূর্ণিমায় রাশি...
Vaishakh Purnima 2024 Mantra: আজ, ২৩ মে বৈশাখ পূর্ণিমা বা...
Read more
Bishnu Mantra: বৃহস্পতিবার ভোরে বিষ্ণুকে খুশি করুন...
Brihaspati Mantra: বৃহস্পতিবার বিষ্ণু ও বৃহস্পতির পুজো করা হয়। বিষ্ণুর...
Read more
Ganesh Mantra: গণেশের এই ৫ প্রভাবশালী মন্ত্রে...
Wednesday Ganesh Mantra: গৌরীপুত্র বিঘ্নহর্তা গণেশকে বুধবারের অধিপতি দেবতা আখ্যা...
Read more
Ajker Rashifal 12 June 2024: জামাই ষষ্ঠীতে...
Daily Bengali Horoscope: আজ সিংহ রাশিতে উপস্থিত চাঁদ ও বৃষে...
Read more
Maa Lakshmi Blessings: মহিলারা এই ৫ কাজ...
জীবনে সম্পদ লাভ করতে আমরা সবাই চাই। তবে হিন্দু ধর্ম...
Read more
Ajker Rashifal 11 June 2024: সিংহ রাশিতে...
Daily Bengali Horoscope: আজ কর্কট থেকে বেরিয়ে সিংহে প্রবেশ করবে...
Read more